ফিজিক্যাল প্রোডাক্টিভি ! The Productive Muslim. Part 5

ফিজিক্যাল প্রোডাক্টিভি ! The Productive Muslim. Part 5



ইসলামে যেমন, স্পিরিচুয়াল প্রোডাক্টিভিটি এর কথা বলেছে ,তেমনি ফিজিক্যাল প্রোডাক্টিভিও আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভাবে কাজ করে।  


ফিজিক্যাল প্রোডাক্টিভিটি এর ভিতর যেই বিষয়টি সবার প্রথমে আসে তা হলো, ফিজিক্যাল এনার্জি। আমরা যদি আমাদের সারাদিন এর এনার্জি লেভেলের কথা চিন্তা করি। তাহলে, আমরা একটি বিষয় খুব ভালোভাবে নোটিস করবো - তা হলো, সারাদিন আমাদের এনার্জি লেভেল এক রকম থাকে না। দিনের বিভিন্ন সময়ে  ,ভিন্ন ভিন্ন লেভেল থাকে। 


এর বেশ কিছু কারন থাকতে পারে,তার মধ্যে একটি হলো, সঠিক ঘুম। 

যদি আমরা রাতে সঠিকভাবে না ঘুমাই, তাহলে আমাদের সারাদিন এর এনার্জি লেভেল খুবই দুর্বল থাকে। ফলে আমরা প্রোডাক্টিভ হতে পারি না। আমাদের ফিজিক্যাল এনার্জি লেভেল বৃদ্ধির জন্য, সঠিক ঘুম অবশ্যই গুরুত্বপূর্ণ একটি বিষয়।


পরিমিত পুষ্টি গ্রহণ। আমাদের ফিজিক্যাল এনার্জি এর জন্য পরিমিত পুষ্টি গ্রহণ করা অতীব গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমাদের প্রোপার ঘুম হলেও, যদি আমরা সঠিক সময়ে, সঠিক পুষ্টি গ্রহণ না করা তাহলেও আমাদের এনার্জি লেভেল প্রচুর ডাউন থাকে।


ফিটনেস ম্যানেজম্যান্ট। শরীরের প্রোপার পুষ্টি যোগানো যেমন গুরুত্বপূর্ণ,তেমনি শরীর ফিট রাখাও একটি গুরুত্বপূর্ণ বিষয়। এবং প্রত্যেক মুসলিমের উচিত এসকল বিষয়গুলোর খেয়াল রাখা।  ফিটনেস ঠিক রাখতে আমরা যে কাজটি করতে পারি তা হলো, প্রতিদিন আধ ঘন্টা হাটা অথবা জিম করা। এতে আমাদের এনার্জি লেভেল যেমষ বুষ্ট করে তেমনি একটু সুন্দর,আরামদায়ক ঘুম এর জন্য ও কার্যকরী।

Previous Post Next Post